লালচে সন্ধ্যা শেষে...

Photo Credit: Joita Humayra

আগ্রহ করে ছিলে আজ তাই মিথ্যে বলে গল্প করতে এসেছি। সময় চাইলে তাইতো ক্ষণিক আলোয় তোমার চোখে চোখ রেখেছি। তুমি মৃদু হাসলে আমিও তোমার মতো একই হাসির রেখা টেনে নিলাম। তোমার চোখে আসর জমিয়ে অনেক দৃশ্য আঁকলে আর আমি সেই চোখদৃশ্যে দেখে নিচ্ছিলাম অসংখ্য পরিচয়হীন মুখের আনাগোনা। চোখের দিকে পলকহীন ভাবে তাকিয়ে রইলাম।  গল্প বলতে বলতে তোমার তৃপ্তিময় উচ্ছ্বাস আমার ভেতরটাকে আস্তে আস্তে পাথরে পরিণত করল। তুমি তোমাকে আড়াল করছিলে আর আমি তোমার ভেতরের তুমিটা কে খুঁজছিলাম, একটা সময় এসে তুমি ধরা পড়লে। তোমার গল্প বলার ভঙ্গির দিকে তাকিয়ে এক মুহূর্তেই আবিষ্কার করলাম তোমার ঠোঁট শীতল নরম! আমি তোমাকে জিততে দেবো বলেই লুকোচুরি খেলায় হেরে গিয়ে, অন্যদিকে চোখকে সরিয়ে নিলাম।

এতোকাল গল্প শোনানোর জন্য মনের মতো কাউকে পাওনি বুঝি, তাইতো গল্পগুলো প্রকাশের অপেক্ষায় তুমি খুব ক্ষুধার্থ। তোমার দর্শনে মেঘকে ক্যানভাস করে অনুভূতির প্রলেপে দৃশ্যগুলো সাজাচ্ছো। তোমার বাইরের মানুষটা কে নিয়ে তোমার ভীষণ রকম কৌতুহল। আমার কাছে যখন জানতে চাইলে তোমার সম্পর্কে আমার ভাবনাগুলো, তখন আমি তোমার ভেতরের মানুষের অস্তিত্বের গল্পবলি। তুমি আরো ক্ষুধার্থ হয়ে ওঠো। তোমার বিস্মিত মনের ভেতর একটা ঘোড়া দাপিয়ে বেড়াচ্ছে, ভেতরের মানুষটা আরো জড়সড় হয়ে বসে থাকে। কৌতুহল মিটাতে চাইনি। তাইতো কোন কথাই সোজা বাক্যে প্রকাশ করিনি, একের পর এক বিপরীত গল্পের ধারায় তোমার প্রাণপাখিকে মুক্ত করেছি উন্মুক্ত আলিঙ্গনে। কারণ আমি জানি আমার প্রতিটি বাক্য তোমাকে ভাবায়, তোমাকে ধাঁধায় ফেলে...

বিদায় নেবার সময় এসেছে। আমি কিভাবে জানি আগে-ভাগেই সবকিছু টের পেয়ে যাই এই যেমন, আমাদের আর কখনো দেখা হবেনা। তাই শেষবারের মতো তাকালাম তোমার চোখের দিকে, তোমার ভেতরের মানুষটাকে মন ভরে দেখলাম। অসহ্য অমিলের মাঝে শুধু একটাই মিল খুঁজে পেলাম। তখন আমি আরোও হাহাকার শব্দে পাথর হয়ে গেলাম। অনুভব করলাম অনেক দূর সীমানায় তুমি খুব দুঃখি। অজান্তেই মায়ার ঘ্রাণে জড়িয়েছো বসন্ত। এই গতিময়তার যাত্রায় আমার বিদায়ের এলার্মটা বেজে উঠলো, ঠিক সেই মুহূর্তে আমাকে নিয়ে তোমার মূল গল্পবলা শুরু। জানতাম এমনটাই হওয়ার কথা। কিন্তু সেই গল্প শোনার জন্য আমার হাতে একদমই সময় নেই। অন্তিম জানালায় এক রোদন বাসন্তী হয়ে থাকুক কেউ দৃষ্টির সীমানায়। তাইতো ইচ্ছে করেই নিজেকে মেলে ধরিনি, আগ্রহ প্রকাশ করিনি। ছায়াপথের লালচে সন্ধ্যা শেষে, সোডিয়াম আলোয় তুমি শূন্যতার ফ্রেমে শান্ত হয়ে রইলে আর আমি ফিরে এলাম শীতলতার নির্যাসে নির্লিপ্ত কাব্য আলাপনে।

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ